জয়পুরহাট জেলার নান্দাইল দিঘি 

0
29

নান্দাইল দিঘি (nandail dighi) জয়পুরহাট শহর থেকে ১৯ কিলোমিটার পূর্বে কালাই থানার নান্দাইল গ্রামে অবস্থিত ।মৌর্য্য বংশের সম্রাট নান্দলাল এই দীঘি নির্মান করেন ।৬০ একর জায়গা জুড়ে বিসৃত এই দীঘিটির নামই নান্দাইল দীঘি (nandail dighi)। ঐতিহাসিক নান্দাইল দিঘীটি জয়পুরহাট জেলার কালাই উপজেধীন পুনট ইউনিয়নে অবসিহত । ইহা অনেক বড় এবং দৈর্ঘ্যে প্রায় ১ কিঃ মিঃ। কথিত আছে রাজা নন্দলাল ১৬১০ সালে এই ঐতিহাসিক নান্দাইল দিঘীটি খনন করেন । দিঘীটির আয়তন ৫৯.৪০ একর । সহানীয় জনগণের মতে দিঘীটি এক রাতের মধ্যে খনন করা হয়েছে । শুকনা মৌসুমে কৃষক প্রজাকুলের চাষ ও খাবার পানির দারুন অসুবিদার কথা চিন্তা করে মৌর্য্য বংশের সম্রাট নন্দের আমলে এই দীঘিটি খনন করা হয়।

এক সময়ে নান্দাইল দিঘীটি (nandail dighi) পাড় অনেক উঁচু ছিল । শীত কালে দিঘীটিতে প্রচুর অতিথি পাখির আগমন ঘটে । প্রাকৃতিক সৌন্দর্য্যের কারনে বর্তমানে দিঘীটি পিকনিক স্পট হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছে । বর্তমানে দিঘীটির পাড়ে নান্দাইল নামক একটি কলেজ স্থাপিত হয়েছে ।

এই দিঘীর নির্মাণ ও অপূর্ব কারুকাজ বিমোহিত করে এখানে আগত পর্যটকদের। দীঘিটির মনোলোভা প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে বিমোহিত করবে। শীতে বিভিন্ন ধরনের অতিথি পাখির আগমন ঘটে এখানে । অসংখ্য দেশী বিদেশী পাখি, সাইবেরিয়ান হাঁস, অস্ট্রেলিয়ান হাঁস, বুনো হাঁস, সারস, কাউন পাখি, বকের সারি, রাজহাঁস, চীনা হাঁসসহ নাম না জানা বিভিন্ন প্রজাতির রং বেরং এর পাখির শোভা আপনার দৃষ্টি কাড়বে।

শীতে এদের আগমনে জেগে উঠা চর ও স্বচ্ছ পানিতে এক অপরূপ দৃশ্যের অবতারণা হয়। নান্দাইল-দীঘির জলরাশিতে ঘুরে বেড়ানোর জন্য রয়েছে বেশ কয়েটি স্পীড বোট। এ ছাড়া দীঘির টিলার উপর বসে শেষ বেলার সূর্যোদয়ের দৃশ্য খুবই উপভোগ্য। চাঁদনী রাতে চাঁদের আলোতে মৃদু বাতাসে দীঘির স্বচ্ছ পানি রুপার মত ঝলমল করে প্রকৃতি প্রেমিককে নিয়ে যায় অন্য ভুবনে। তাই রাতে দীঘিটি হয়ে উঠে আরও আকর্ষণীয় ও মনোরম।

এখানে ভ্রমণকারীদের জন্য রয়েছে বিশ্রামাগার, আলো ও বাতাসের জন্য রয়েছে বৈদ্যুতিক সু-ব্যবস্থা, গাড়ি পার্কিং ব্যবস্থা, পাকা প্রবেশ পথ, স্পীড বোট, নৌকা, বেশ কয়েকটি খাবারের দোকান, বসার জন্য টিনের গোলঘর। এছাড়া এখানে বড়-ছোট মিলে তিনটি ঘাট স্থাপন করা হয়েছে। অবারিত এই প্রাকৃতিক সৌন্দর্যের কারণে দিঘীটি পিকনিক স্পট হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছে । প্রতিদিন এখানে অসংখ্য পর্যটকদের আগমন ঘটে থাকে।

যেভাবে যাবেন :

ঢাকা থেকে জয়পুরহাটের উদ্দেশ্যে বেশ কয়েকটি বাস ছেড়ে যায় । তাদের মধ্যে উল্লেখযোগ্য হল এস আর ট্রাভেলস। এই বাসটি ঢাকার কল্যাণপুর বাস স্ট্যান্ড, আব্দুল্লাহপুর বাস স্ট্যান্ড, গাবতলি বাস টার্মিনাল, বিজয় নগর ও মহাখালী বাস টার্মিনাল থেকে ছেড়ে যায়।
জয়পুরহাট শহর থেকে লোকাল বাস অথবা সিএনজিতে চড়ে পৌঁছে যেতে পারবেন কালাই থানাতে।

নান্দাইল দিঘীটির কিছু ছবি 

বিঃদ্রঃ এখানে দেওয়া সকল তথ্য ইন্টারনেট এর বিভিন্ন তথ্যমূলক ওয়েবসাইট ও স্থানীয় লোকজনের কাছ থেকে সংগ্রহ করে দেওয়া হয়েছে। যদি কোনো তথ্যে ভুল থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং সঠিক তথ্য দিয়ে ভুল টা সংশোধন করার জন্য আমাদের সাহায্য করবেন এবং এই তথ্য টি পরে যদি ভালো লেগে থাকে তাহলে তথ্যটি শেয়ার করবেন ।

তথ্যসূত্র:
স্থানীয় লোকজন
https://bn.wikipedia.org

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here