ফরিদপুর সদর উপজেলার, কানাইপুর ইউনিয়নের জমিদার বাড়ি ( শিকদার বাড়ি )

0
26

শিকদার বাড়ি (Sikder Bari,Kanaipur)

ফরিদপুরের জমিদার শাসনের ইতিহাস বেশ সমদ্ধ, এখানকার খ্যাতনামা জমিদার বংশ গুলোর মধ্যে অন্যতম ছিল কানাইপুরের ‘শিকদার বংশ’। এদেরই বাসস্থানের ধবংসাবশেষ আজ আমরা দেখতে পাই ‘শিকাদাড় বাড়ি’ হিসেবে। কুমার নদীর পাড়ে ৪০০ বছর আগের জমিদার বাড়িটি অনেক দিক থেকেই কানাইপুর গ্রামটিকে বাংলাদেশের অন্য গ্রাম থেকে আলাদা করেছে। জমিদার বাড়িটি ফরিদপুর জেলায় সিকদার বাড়ি (Sikder Bari Kanaipur ) হিসেবেই অধিক পরিচিত।

জমিদার হিসেবে শিকাদার বংশের উন্নতি শুরু হয় ভবতারিনী শিকদারের আমল থেকে। বিধবা রানী ভবতারিনী তার একমাত্র সন্তান সতীশ চন্দ্র শিকদার এবং অপর এক বিপত্নিক কর্মচারীর সহায্যে তার জমিদারি পরিচালনা করতেন। তবে ভবতারিনীর এই একমাত্র পুত্র সুশাসকের চাইতে উদ্ধত, অহংকারী এবং কুটনৈতিক হিসেবে বেশি পরিচিত ছিলেন। পরবর্তীকালে সতীশ চন্দ্র শিকদারের দুই পুত্র সুরেন্দ্র নাথ শিকদার এবং নিরদবরন শিকদারের মধ্যে জমিদারি ভাগাভাগি হয়ে যায়, এবং সুরেন্দ্র নাথ বড় সন্তান হিসেবে জমিদারীর সিংহভাগ মালিকানা লাভ করে। সুরেন্দ্র নাথের অকাল মত্যুর পরে তার স্ত্রী রাধা রানি শিকদার জমিদারি পরিচালনা করা শুরু করেন। রাধা রানী শিকদারের মত্যুর পর পুত্রদের কোলকাতায় অভিবাসন এবং অর্থনৈতিক ভাঙ্গনের কারণে এক সময়ে এই জমিদারি সরকার বাজেয়াপ্ত করে নেয়।

 কিভাবে যাবেনঃ

গাবতুলী থেকে সরাসরি গোল্ডেন লাইন, সাউথ লাইন, সূর্যমূখী বাস গুলা ফরিদপুরের উদ্দেশ্যে সকাল ৬.৩০ মিনিট থেকে রাত্র ৯.৩০ মিনিট পর্যন্ত ৩০ মিনিট পরপর ছেড়ে যায়। তাছাড়া গোপালগঞ্জ, বরিশাল, খুলনা, ও যশোরগামী যে কোন বাসে করে ফরিদপুর যাওয়া যাবে।

তার পর ফরিদপুর বাস স্ট্যান্ড থেকে বাসে করে কানাইপুর বাজার নামতে হবে ভাড়া ১৫ টাকা চাইলে ইজি বাইকেও যেতে পারবেন। ভাড়া ১৫ টাকা।  কানাইপুর বাজারের ভেতর দিয়ে ৭-৮ মিনিট হাটলেই পেয়ে যাবেন কানাইপুর শিকদার বাড়ি /  জমিদার বাড়ি অথবা ভ্যানে করেও যেতে পারবেন।

সিকদার বাড়ির কিছু ছবি 

 বিঃদ্রঃ এখানে দেওয়া সকল তথ্য ইন্টারনেট এর বিভিন্ন তথ্যমূলক ওয়েবসাইট ও স্থানীয় লোকজনের কাছ থেকে সংগ্রহ করে দেওয়া হয়েছে। যদি কোনো তথ্যে ভুল থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং সঠিক তথ্য দিয়ে ভুল টা সংশোধন করার জন্য আমাদের সাহায্য করবেন এবং এই তথ্য টি পরে যদি ভালো লেগে থাকে তাহলে তথ্যটি শেয়ার করবেন ।

তথ্যসূত্র:
স্থানীয় লোকজন
https://bn.wikipedia.org

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here